আই ক্যান রাইট মাই সিভি

আনোয়ার মোরছালিন

0
চাকরি প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ ধাপ হলো একটি মানসম্মত সিভি তৈরি করা। এমন একটি সিভি যা নিয়োগদাতাদের নজর কাড়ে। যা আপনার সম্পর্কে নিয়োগদাতাদের একটি ভালো ধারণা দেয়।এটি চাকুরী পাওয়া বা না পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানসম্মত সিভি(CV) বা কারিকুলাম ভিটা (Curriculum Vitae) তৈরি নিয়ে বিস্তারিত লিখেছেন গ্যাকো ফার্মাসিউটিক্যালসের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার মোরছালিন । ফার্মাবাংলার পাঠকদের জন্য নিয়মিত পর্বে প্রকাশ করা হল ।

CV তৈরি বিষয়ে ১০-১২ টি পর্বে আলোচনা করা হবে। একটি মান সম্পন্ন CV লেখা শিখতে সবগুলো পর্ব পড়বেন আশাকরি।এই আলোচনা থেকে একজন প্রার্থী ভাল CV তৈরী করতে শিখবেন এবং recruiter এর কাছে CV পাঠানোর নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবেন।

আসুন প্রথমে জেনে নিই CV, resume ও biodata’র মধ্যে পার্থক্য কি? 

Curriculum Vitae (CV) হচ্ছে একটি document, যা আপনাকে represent করে। CV তে আপনার ক্যারিয়ারের লক্ষ্য, শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, দক্ষতা ও ব্যক্তিগত তথ্য ইত্যাদি থাকে। CV তে তথ্যগুলো বিস্তারিতভাবে দেওয়া থাকে।
অপরদিকে Resume সংক্ষিপ্ত এবং CV’র মত বিস্তারিত নয়। এটি এক দুই পৃষ্ঠার হতে পারে। আর biodata তে ব্যক্তিগত তথ্যই গুরুত্বের সাথে তুলে ধরা হয়।
আমাদের দেশে প্রফেশনাল কাজের জন্য সাধারণত CV ব্যবহার করা হয়। তবে CV’র আকার কেমন হবে, কিংবা CV তে তথ্যগুলো কিভাবে তুলে ধরা হবে তা বিভিন্ন বিষয় যেমন জবের চাহিদা, প্রার্থীর বর্তমান অবস্থান ও যোগ্যতা ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে।

CV একজন চাকরিপ্রার্থী এবং চাকরিদাতার মধ্যে যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বেশীরভাগ ক্ষেত্রে এটিই প্রথম মাধ্যম। চাকরি ছাড়াও আপনি উদ্যোক্তা হতে চাইলে, কিংবা অন্যান্য প্রতিষ্ঠান বা ব্যক্তির সাথে চুক্তি সম্পাদনের জন্য কখনও কখনও CV’র প্রয়োজন হয়।

আপনি যতই যোগ্য হন না কেন, CV ভাল না হলে আপনি চাকরিদাতার কাছে নিজের গুরুত্ব তৈরী করতে ব্যর্থ হবেন। আপনার CV’র মান খারাপ হলে আপনার সম্পর্কে প্রাথমিক ধারণাও খারাপ হবে। সুতরাং নিজেকে promote করতে নিজের CV তৈরীতে যত্নবান হোন।

কিছু নিয়ম মেনে চললে, যে কোন যোগ্যতার একজন প্রার্থীও একটি আকর্ষণীয় CV’র মাধ্যমে নিজেকে কার্যকর ভাবে promote করার প্রাথমিক কাজটি করতে পারেন।আপনি ছাত্র-ছাত্রী, চাকরিজীবী বা ব্যবসায়ী যেই হোন না কেন আপনার সব সময় একটি আপডেটেড CV থাকা দরকার। এই CV প্রতি ছয় মাস পর পর আপডেট করতে চেষ্টা করুন।

ছাত্র-ছাত্রী, অনভিজ্ঞ প্রার্থী ও অভিজ্ঞ প্রার্থীর CV একই রকম হবে না। আবার একেক জবের জন্য CV একেক রকম হবে।অনেক চাকুরি প্রার্থী আছেন যাঁরা কখনও জানতেও পারেন না যে CV নিম্নমানের হওয়ায় তাঁদেরকে interview এর জন্য ডাকা হয় না। অথবা CV নিম্নমানের জন্য প্রার্থী recruiter এর দৃষ্টি আকর্ষণ করতে ব্যর্থ হন।

সুতরাং শিখতে হবে কিভাবে একটি মান সম্পন্ন CV তৈরী করা যায়।

সাথে থাকুন। পরের পর্বে আসছি।

লেখক: প্রধান নির্বাহী কর্মকর্তা , গ্যাকো ফার্মাসিউটিক্যালস । 

আই ক্যান রাইট মাই সিভি: ২য় পর্ব পড়ুন

মতামত দিন
Loading...